۵ تیر ۱۴۰۱ |۲۶ ذیقعدهٔ ۱۴۴۳ | Jun 26, 2022
জ্ঞানব্যাপি মসজিদ
জ্ঞানব্যাপি মসজিদ

হাওজা / বানারসের জেলা ও সিশন আদালত প্রথমে সিদ্ধান্ত নেবে যে জ্ঞানব্যাপি মসজিদে উপাসনার অনুমতির আবেদন গ্রহণযোগ্য কি না।

হাওজা নিউজ বাংলা রিপোর্ট অনুযায়ী, ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইউএনআই-এর মতে, মঙ্গলবার বেনারস জেলা ও সিশন জজ ডক্টর অজয় কৃষ্ণ মামলাটি সিভিল জজ আদালত থেকে তার নিজের আদালতে স্থানান্তর করার বিষয়ে শুনানি করেন।

শুনানিকালে জ্ঞানব্যাপী মসজিদের ব্যবস্থাপনা কমিটি ১৯৯১ সালের মসজিদ সংক্রান্ত আইনের পরিপ্রেক্ষিতে আদালতে মামলার শুনানি করা যাবে না বলে অবস্থান নেয়।

বেনারসের জেলা জজ বলেছেন যে সুপ্রিম কোর্ট মামলার আইনি ভিত্তিতে অগ্রাধিকার ভিত্তিতে শুনানির নির্দেশ দিয়েছে, তাই আদালত প্রথমে অগ্রাধিকার ভিত্তিতে সিদ্ধান্ত নেবে আপিল গ্রহণযোগ্য কি না। এ জন্য ২৬ মে বৃহস্পতিবার তারিখ ঘোষণা করেছেন তিনি।

একইসঙ্গে বিচারপতি অজয় কৃষ্ণ বিশ্বেশ বলেছেন, ২০ মে সুপ্রিম কোর্টের রায় বহাল রাখা হয়েছে এবং এর জন্য বিকল্প ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন।

বেনারস জেলা আদালতও মসজিদের সমীক্ষা ও ভিডিওগ্রাফি রিপোর্ট নিয়ে আপত্তি জমা দেওয়ার জন্য বিভিন্ন পক্ষকে সাত দিনের সময় দিয়েছে।

অন্যদিকে, দিল্লির একটি আদালত কুতুব মিনারে উপাসনার অনুমতির আবেদনের উপর রায় সংরক্ষণ করেছে, যা ৯ জুন ঘোষণা করা হবে।

উল্লেখ্য, হিন্দু ও জৈনরা আদালতে দাবি করেছে যে কুতুব মিনারের কমপ্লেক্সে হিন্দু দেব-দেবীর মূর্তি, কলশ এবং নাতি কামালের ধ্বংসাবশেষ রয়েছে তাই তাদের এই স্থানে পূজা করার অনুমতি দেওয়া উচিত এবং কমপ্লেক্সটি তাদের কাছে হস্তান্তর করা উচিত।

تبصرہ ارسال

You are replying to: .
8 + 6 =