۵ تیر ۱۴۰۳ |۱۸ ذیحجهٔ ۱۴۴۵ | Jun 25, 2024
বিশ্বের বিভিন্ন দেশের উচ্চ কর্তৃপক্ষ তাদের পৃথক বার্তায় হুজ্জাতুল ইসলাম ওয়াল-মুসলিমীন সৈয়দ ইব্রাহিম রাইসির শাহাদাতে ইরানের জনগণের প্রতি তাদের সমবেদনা জানিয়েছেন।
মরহুম হুজ্জাতুল ইসলাম ওয়াল মুসলিমীন রাইসি

হাওজা / বিশ্বের বিভিন্ন দেশের উচ্চ কর্তৃপক্ষ তাদের পৃথক বার্তায় হুজ্জাতুল ইসলাম ওয়াল-মুসলিমীন সৈয়দ ইব্রাহিম রাইসির শাহাদাতে ইরানের জনগণের প্রতি তাদের সমবেদনা জানিয়েছেন। উল্লেখ্য, এই ঘটনার পর অনেক দেশ সাধারণ শোক ঘোষণা করেছে।

হাওজা নিউজ এজেন্সি রিপোর্ট অনুয়ায়ী, ইরানের প্রয়াত রাষ্ট্রপতি হুজ্জাতুল ইসলাম ওয়াল-মুসলিমীন সৈয়দ ইব্রাহিম রাইসি শাহাদাতে বিশ্বের অনেক শীর্ষ কর্তৃপক্ষের কাছ থেকে শোক বার্তা পাওয়া গেছে। যার কয়েকটি নিম্নে উল্লেখ করা হলো:

জাতিসংঘ:

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরা কাউন্সিলের বর্তমান সভাপতি ও মোজাম্বিকের রাষ্ট্রদূত পেদ্রো কমসারিও আফনসোর অনুরোধে হুজ্জাতুল ইসলাম ওয়াল-মুসলিমীন সৈয়দ ইব্রাহিম রাইসি প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করেন।

ন্যাটো:

ন্যাটোর মুখপাত্র ফারাহ দাখলাউল্লাহ এই মর্মান্তিক ট্র্যাজেডির জন্য সামরিক জোটের পক্ষ থেকে এক্স (সাবেক টুইটার) সামাজিক নেটওয়ার্কে শোক প্রকাশ করেছেন।

চীন:

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনিয়ান এক সংবাদ সম্মেলনে বলেন, চীনের জনগণ একজন ভালো মিত্রকে হারিয়েছে।

ইউরোপীয় ইউনিয়ন:

ইউরোপীয় ইউনিয়নও তাদের "হৃদয়পূর্ণ সমবেদনা" প্রকাশ করেছে। ইউরোপীয় ইউনিয়নের কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এক বিবৃতিতে বলেছেন: আমরা নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাই।

পাকিস্তান:

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ সৈয়দ ইব্রাহিম রাইসির শাহাদাতের এক বার্তায় বলেছেন যে "পাকিস্তান তার সেরা বন্ধুকে হারিয়েছে। ইব্রাহিম রাইসি ছিলেন একজন দূরদর্শী নেতা। পাকিস্তানি জাতি এই শোকের মুহুর্তে ইরানি জাতির পাশে দাঁড়িয়েছে।"

মধ্যপ্রাচ্যের দেশ:

পারস্য উপসাগরীয় অঞ্চলের ইরানের প্রতিবেশী দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, কাতার ও ওমানও শোক প্রকাশ করেছে।

উপসাগরীয় সহযোগিতা কাউন্সিলের (জিসিসি) মহাসচিব জসিম আল-বুদাভী এটিকে একটি "দুঃখজনক ঘটনা" বলে অভিহিত করেছেন।

রাশিয়া:

আয়াতুল্লাহ খামেনিকে লেখা এক চিঠিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শহীদ রাইসিকে "একজন চমৎকার রাজনীতিবিদ" এবং "রাশিয়ার সত্যিকারের বন্ধু" বলে অভিহিত করেছেন।

ফ্রান্স:

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ইরান ও নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে।

ভারত:

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন যে তিনি সৈয়দ ইব্রাহিম রাইসির মর্মান্তিক মৃত্যুতে "গভীরভাবে শোকাহত এবং মর্মাহত" এবং যোগ করেছেন যে ভারত এই শোকের মুহুর্তে ইরানের সাথে দাঁড়িয়েছে।

জাপান:

এক বিবৃতিতে, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা হুজ্জাতুল ইসলাম ওয়াল-মুসলিমীন সৈয়দ ইব্রাহিম রাইসি মৃত্যুতে "গভীর দুঃখ" প্রকাশ করেছেন এবং তার সাথে তার খোলামেলা কথোপকথন এবং দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা স্মরণ করেছেন।

তুরস্ক:

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান, যিনি তার দেশে একটি সার্বজনীন শোক ঘোষণা করেছিলেন, X প্ল্যাটফর্মে ইরানের জনগণ ও সরকারের প্রতি সমবেদনা বার্তা পাঠিয়েছেন।

তালেবান:

তালেবান নেতা মোহাম্মদ হাসান আখুন্দ এক বিবৃতিতে বলেছেন: আফগানিস্তানের ইসলামিক এমিরেট এবং এই দেশের সমস্ত মানুষ এই মর্মান্তিক ঘটনায় গভীরভাবে প্রভাবিত এবং দুঃখিত।

হামাস:

হামাস সৈয়দ ইব্রাহিম রাইসিকে ফিলিস্তিনি দলের একজন "উচ্চার্য সমর্থক" বলে অভিহিত করেছে এবং ফিলিস্তিনি প্রতিরোধের জন্য তার প্রশংসা করে এই ঘটনাটিকে শোকের কারণ বলে অভিহিত করেছে।

পোপ ফ্রান্সিস:

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনির কাছে একটি টেলিগ্রামে পোপ ফ্রান্সিস এই ঘটনায় শোক প্রকাশ করেছেন এবং আশ্বস্ত করেছেন যে তিনি এই কঠিন সময়ে ইরানি জাতির সাথে আছেন।

হিজবুল্লাহ:

হিজবুল্লাহ লেবানন শহীদ রাইসিকে তার লক্ষ্যের শক্তিশালী সমর্থক এবং কট্টর রক্ষক বলে অভিহিত করেছে।

আনসারুল্লাহ ইয়েমেন:

এক্স প্ল্যাটফর্মে আনসারুল্লাহর মুখপাত্র মোহাম্মদ আবদ সালাম তার বার্তায় বলেছেন যে সৈয়্দ ইব্রাহিম রাইসির মৃত্যু শুধু ইরানের জন্য নয়, সমগ্র ইসলামী বিশ্ব, ফিলিস্তিন এবং গাজার জন্য একটি বড় ক্ষতি।

ইরাক:

এই মর্মান্তিক ঘটনায় ইরাকের প্রধানমন্ত্রীর কার্যালয় দেশটিতে একদিনের সাধারণ শোক ঘোষণা করেছে।

আফ্রিকান ইউনিয়ন:

আফ্রিকান ইউনিয়ন কমিশনের প্রধান, মুসা ফাকি মাহামত বলেছেন যে তিনি এই ঘটনায় গভীরভাবে শোকাহত এবং মর্মাহত এবং ইরানের সাথে আফ্রিকান ইউনিয়নের গভীর সহানুভূতি ও সংহতি প্রকাশ করেছেন।

ব্রাজিল:

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডি সিলভা এই খবরে দুঃখ প্রকাশ করে শোক বার্তা পাঠিয়েছেন।

সিরিয়া:

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ তার এক বিবৃতিতে ইরানি জাতির সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

ভেনেজুয়েলা:

ভেনেজুয়েলার রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো বলেছেন যে "গভীর দুঃখের সাথে আমি একজন আদর্শ ব্যক্তিকে বিদায় জানাতে বাধ্য হয়েছি"।

উত্তর কোরিয়া:

রয়টার্সের মতে, উত্তর কোরিয়ার নেতা "কিম জং-উন" তার শোক বার্তা পাঠিয়েছেন এবং বলেছেন: রাষ্ট্রপতির মৃত্যু ইরানের ভ্রাতৃপ্রতিম জাতি এবং স্বাধীনতা ও ন্যায়বিচার কামনাকারী বিশ্বের জনগণের জন্য একটি বড় ক্ষতি।

কিউবা:

কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল এক্স-প্ল্যাটফর্মে বলেছেন যে "একজন মহান বন্ধু এবং প্রশংসনীয় রাজনীতিকের মৃত্যুতে কিউবার সরকার এবং জনগণ গভীরভাবে শোকাহত"।

تبصرہ ارسال

You are replying to: .