۲۳ تیر ۱۴۰۳ |۶ محرم ۱۴۴۶ | Jul 13, 2024
মাহমুদ হাসান রিজভী
হুজ্জাতুল ইসলাম ওয়াল-মুসলিমীন মাওলানা মাহমুদ হাসান রিজভী

হাওজা / হজ থেকে ফেরার পর, হাজীরা পাপ থেকে পবিত্র ও পরিচ্ছন্ন হয়ে ওঠে যেমন মাতৃগর্ভ থেকে নিষ্পাপ জন্মগ্রহণ করে।

হাওজা নিউজ এজেন্সি রিপোর্ট অনুযায়ী, ইসলামে হজ হল একটি মহান ইবাদত যা প্রতিটি সামর্থ্যবান মুসলমানকে তার জীবনে একবার করতে হয়।

হাদিসে হজের সওয়াব এমন ভাবে বর্ণনা হয়েছে যে, কোনো হাজী যখন পবিত্র কাবায় প্রবেশ করে তখন সে আল্লাহর রহমতে আসে এবং যখন সে তাওয়াফ ও সায়ী ইত্যাদি শেষ করে বের হয়, তখন সে তার কাছ থেকে ক্ষমার সনদ পায়।

ভারতের হজ কমিটিকে ভারতীয় হজযাত্রীদের সর্বোচ্চ সুবিধা প্রদান করা উচিত: হুজ্জাতুল ইসলাম ওয়াল-মুসলিমীন মাওলানা মাহমুদ হাসান রিজভী

হজ হল আল্লাহর প্রতি ভালোবাসার সফর।কেননা হাজীরা নিজেদেরকে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার মেহমান মনে করে এবং হাজী হওয়াকে পৃথিবীর সবচেয়ে বড় সম্মান মনে করে।

প্রত্যেক মুসলমান যেমন হজের বরকত পায় না, তেমনি আল্লাহর মেহমান অর্থাৎ হজযাত্রীদের সেবা করাও আল্লাহ যাকে ইচ্ছা ব্যতীত সকলের জন্য মঞ্জুর হয় না। এ বছর হজ সুবিধার জন্য ভারতের হজ কমিটি যে ব্যবস্থা করেছে তা খুবই সন্তোষজনক।

আগে প্রতি চারশ হজযাত্রীর জন্য একজন খাদিম-উল-হজ বাছাই করা হলেও এ বছর দুই শতাধিক হজযাত্রীর জন্য একজন খাদিম-উল-হজ নিয়োগ করা হয়েছে। আর সকল খাদিম-উল-হজ্ব যথাসম্ভব পূর্ণ দায়িত্ব নিয়ে নিয়োজিত আছেন।

ভারতের হজ কমিটি এ বছর তাদের ফরজ হজ পালনের জন্য মক্কায় হাওজা নিউজ এজেন্সি উর্দু বিভাগের সম্পাদক হুজ্জাতুল ইসলাম ওয়াল মুসলিমীন মাওলানা সৈয়দ মাহমুদ হাসান রিজভী উপস্থিত রয়েছেন এবং তিনি ভারতীয় হজযাত্রীদের সঙ্গে দেখা করেছেন এবং তাদের খোঁজ খবর নিয়েছেন কয়েকজন হজযাত্রী ও ভারতের হজ কমিটির আয়োজন সন্তোষজনক বলে অভিমত ব্যক্ত করেন।

কিছু হজযাত্রী এমনকি বলেছেন যে ভারতের হজ কমিটিতে খরচের দিক থেকে যে কোনও ব্যক্তিগত সফর এবং ভ্রমণের চেয়ে ভাল সুবিধা রয়েছে।

تبصرہ ارسال

You are replying to: .