۶ مهر ۱۴۰۱ |۲ ربیع‌الاول ۱۴۴۴ | Sep 28, 2022
অস্ট্রেলিয়ায় ইসলাম দ্রুত ছড়িয়ে পড়ছে
অস্ট্রেলিয়ায় ইসলাম দ্রুত ছড়িয়ে পড়ছে

হাওজা / অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো, খ্রিস্টান হিসাবে নিজেদের পরিচয় দেওয়ার সংখ্যা ৫০% এরও কম। অস্ট্রেলিয়ান ব্যুরো অফ স্ট্যাটিস্টিক্স (ABS) অনুসারে, অস্ট্রেলিয়ায় এখন মাত্র ৪৪% খ্রিস্টান অবশিষ্ট রয়েছে।

হাওজা নিউজ বাংলা রিপোর্ট অনুযায়ী, অস্ট্রেলিয়ার আদমশুমারির নতুন তথ্য প্রকাশ করা হয়েছে। এই পরিসংখ্যানগুলি বেশ কয়েকটি চমকপ্রদ তথ্য প্রকাশ করেছে। হিন্দু ধর্ম এবং সেখানে বসবাসরত ভারতীয়দের অবস্থা সম্পর্কেও অনেক তথ্য রয়েছে।

পরিসংখ্যান অনুযায়ী, অস্ট্রেলিয়ায় হিন্দু ধর্ম ও ইসলাম দ্রুত বৃদ্ধি পাচ্ছে। অস্ট্রেলিয়ায় প্রতি পাঁচ বছরে একটি আদমশুমারি হয়, যার পরিসংখ্যান গত সপ্তাহে প্রকাশিত হয়েছিল।

নতুন আদমশুমারি অনুযায়ী অস্ট্রেলিয়ার জনসংখ্যা আড়াই কোটি ছাড়িয়েছে। জনসংখ্যা এখন ২৫.৫ মিলিয়ন, যা ২০১৬ সালে ২৩.৪ মিলিয়ন ছিল।

গত পাঁচ বছরে জনসংখ্যা বেড়েছে ২.১ মিলিয়ন। একই সঙ্গে দেশের গড় আয়ও কিছুটা বেড়েছে। আদমশুমারির তথ্যগুলি সেই প্রবণতাগুলিও দেখায় যা ভবিষ্যতে দেশকে গঠন করতে সাহায্য করবে৷

অস্ট্রেলিয়ায় প্রথমবারের মতো খ্রিস্টান হিসেবে নিজেদের পরিচয় দেওয়ার সংখ্যা ৫০ শতাংশেরও কম কমেছে।

অস্ট্রেলিয়ান ব্যুরো অফ স্ট্যাটিস্টিক্স (ABS) অনুসারে, অস্ট্রেলিয়ায় এখন মাত্র ৪৪% খ্রিস্টান অবশিষ্ট রয়েছে। একই সময়ে, প্রায় ৫০ বছর আগে, খ্রিস্টানরা জনসংখ্যার প্রায় ৯০ শতাংশ ছিল। যদিও দেশটিতে এখনও সর্বাধিক সংখ্যক খ্রিস্টান রয়েছে, তবে এটি অ-খ্রিস্টানদের অনুসরণ করে।

দেশে কোনো ধর্মে বিশ্বাসী নয় এমন লোকের সংখ্যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৩৯% এবং এইভাবে 'কোন ধর্ম নেই' এমন মানুষের সংখ্যা ৯% বেড়েছে। হিন্দুধর্ম এবং ইসলাম এখন অস্ট্রেলিয়ায় দ্রুত বর্ধনশীল ধর্ম। যদিও এই দুই ধর্মের অনুসারীর সংখ্যা মাত্র ৩-৩%।

কিন্তু আগের আদমশুমারির তুলনা করলে দেখা যায় উভয় ধর্মের মানুষের সংখ্যা বাড়ছে। অস্ট্রেলিয়া আগের চেয়ে আরও বৈচিত্র্যময় হয়ে উঠছে। আধুনিক অস্ট্রেলিয়া অভিবাসীদের নিয়ে গঠিত।

তবে ইতিহাসে এই প্রথম দেশের জনসংখ্যার অর্ধেকের বেশি বিদেশে জন্মগ্রহণ করেছে বা তাদের বাবা-মা বিদেশে জন্মগ্রহণ করেছে।

করোনা মহামারীর সময় অভিবাসনের হার কমে গেলেও গত পাঁচ বছরে অন্য দেশ থেকে ১০ লাখের বেশি মানুষ দেশে এসেছে। তাদের এক চতুর্থাংশ ভারত থেকে এসেছে।

تبصرہ ارسال

You are replying to: .
1 + 2 =