۱۰ بهمن ۱۴۰۱ |۸ رجب ۱۴۴۴ | Jan 30, 2023
ভোপাল সমাবেস
ভোপাল সমাবেশ

হাওজা / শুক্রবার ভারতের ভোপাল শহরে বার্ষিক তাবলিগী সমাবেশ শুরু হয় এবং এই সমাবেসে শিক্ষা এবং মুসলিম ঐক্য সম্পর্কে আলোচনা করা হয়।

হাওজা নিউজ বাংলা রিপোর্ট অনুযায়ী, মধ্যপ্রদেশ রাজ্যের রাজধানী ভোপালের আঁটখেরি এলাকায় শুক্রবার সকালে শুরু হয়েছে ৭৩তম বার্ষিক মহান বিশ্ব তাবলিগী সমাবেশ।

ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ধর্মীয় আলেমরা তাদের ভাষণে শিক্ষা অর্জন এবং ইসলামকে দৃঢ়ভাবে ধরে রাখার ওপর জোর দিয়েছেন।

জ্ঞান অর্জনে অবহেলা এবং কুরআনী শিক্ষা থেকে দূরত্ব মুসলমানদের পশ্চাৎপদতার কারণ হিসেবে বিবেচিত হয়। উক্ত সমাবেশে ১০ লাখের বেশি মানুষ অংশ নেন।

প্রতিবেদনে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারীর বিস্তারের কারণে দুই বছরের ব্যবধানে এই সমাবেশ হচ্ছে এবং এবার করোনার কারণে বিদেশি দলগুলো সমাবেশে অংশ নিতে পারে নি।

বৃহস্পতিবার, ভারতের বিভিন্ন রাজ্য থেকে ২,১৪৪ টি দল ভোপালে পৌঁছেছে। ২১ নভেম্বর থেকে চার দিনব্যাপী এই সমাবেশ চলবে।

প্রথম তাবলিগী সমাবেশ ১৯৪৭ সালে অনুষ্ঠিত হয়েছিল যখন শুধুমাত্র ১৪ জন স্থানীয় লোক সমাবেশে অংশগ্রহণ করেছিল।পরবর্তীতে এই সমাবেশ গুরুত্ব ও কার্যকারিতা বৃদ্ধি করে এবং বৈশ্বিক মর্যাদা লাভ করে।

এই সমাবেশের গুরুত্ব ও খ্যাতি এতটাই বেড়ে যায় যে এর নাম "গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড"-এ প্রবেশ করেছে। কথিত আছে, মুসলমান ছাড়াও অন্যান্য ধর্মের মানুষও এই সমাবেশে অংশ নিতে আসেন।

تبصرہ ارسال

You are replying to: .
5 + 8 =