۱۱ بهمن ۱۴۰۱ |۹ رجب ۱۴۴۴ | Jan 31, 2023
জামাল খাশুগজি
জামাল খাশুগজি

হাওজা / সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে জামাল খাশুগজি হত্যা মামলা খারিজ করেছেন মার্কিন বিচারক।

হাওজা নিউজ বাংলা রিপোর্ট অনুযায়ী, মার্কিন জেলা জজ জন বেটস বলেছেন, আন্তর্জাতিক সৌদি সাংবাদিক জামাল খাশুগজি হত্যায় বিন সালমানের জড়িত থাকার পরও আমি অসহায়।

মার্কিন বিচারক বলেছেন: খাশুগজি মামলায় বিশ্বাসযোগ্য অভিযোগ থাকা সত্ত্বেও সৌদি যুবরাজ দায়মুক্তি ভোগ করছেন।তাই সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে জামাল খাশুগজি হত্যা মামলা খারিজ করা হয়েছে।

ব্রিটিশ গণমাধ্যমের মতে, জামাল খাশুগজি মামলা খারিজ হওয়ার পর সৌদি যুবরাজ এখন স্বাধীনভাবে যুক্তরাষ্ট্রে যেতে পারবেন।

খবরে বলা হয়েছে, সৌদি সাংবাদিক জামাল খাশুগজি হত্যা মামলাকে তার বাগদত্তা আদালতে চ্যালেঞ্জ করেছিলেন এবং তিনি যথেষ্ট প্রমাণ উপস্থাপন করেছিলেন যা আমেরিকান বিচারকও গ্রহণ করেছিলেন। তবে মার্কিন বিচারক জন বেটস বলেছেন যে বাইডেন প্রশাসনের সাম্প্রতিক সুপারিশের কারণে তার হাত বাঁধা।

অতীতে, মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ তাদের বিশ্বাস প্রকাশ করেছিল যে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সরাসরি সাংবাদিক জামাল খাশুগজিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন।

মনে রাখবেন ২০১৮ সালে তুরস্কের সৌদি দূতাবাসে মার্কিন ভিত্তিক সৌদি সাংবাদিক জামাল খাশুগজিকে হত্যা করা হয়েছিল।

সেই সময় বেরিয়ে আসা ভিডিও ফুটেজ অনুসারে, ২ অক্টোবর, ২০১৮-এ জামাল খাশুগজি ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রবেশ করলেও তার পরে আর ফিরে আসেননি।

জামাল খাশুগজি সৌদি সরকারের একজন প্রধান সমালোচক ছিলেন এবং তার হত্যার জন্য বিশ্বব্যাপী ক্ষোভ ছিল, যা সৌদি যুবরাজের সুনামকে ক্ষতিগ্রস্ত করেছিল, তারপর থেকে তিনি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশগুলিতে যাননি।

تبصرہ ارسال

You are replying to: .
1 + 4 =