۵ تیر ۱۴۰۳ |۱۸ ذیحجهٔ ۱۴۴۵ | Jun 25, 2024
সেখ নুরুল হুদা
কবি ও লেখক সেখ নুরুল হুদা

হাওজা / সম্প্রতি বাংলাদেশের চট্টোগ্রাম ও সিলেট থেকে পুরস্কৃত ও সংবর্ধিত হলেন কবি ও লেখক সেখ নুরুল হুদা।

নিজস্ব সংবাদদাতাঃ সম্প্রতি বাংলাদেশের চট্টোগ্রাম ও সিলেট থেকে পুরস্কৃত ও সংবর্ধিত হলেন কবি ও লেখক সেখ নুরুল হুদা। চট্টোগ্রামের অনুষ্ঠানে ইতিহাসবিদ, লেখক ও গবেষক হিসাবে কবি সেখ নুরুল হুদাকে সম্মাননা স্মারক প্রদান করে বাংলাদেশের চট্টগ্রামে অবস্থিত বিশ্ব মুসলমান ইতিহাস সংঘ। এ দিন বিকালে চট্টগ্রামের কবিতাঙ্গনের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক গুণিজন সংবর্ধনা সভা ২০২৪ এ সাহিত্যে অবদানের জন্য কবি ও ইতিহাসবিদ হিসাবে সেখ নুরুল হুদাকে কবি ও গুণিজন সম্মাননা স্মারকে ভূষিত করা হয়। পরের দিন সিলেটে ইউ এস এ বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরামের আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন, সাহিত্য পুরস্কার ও সম্মাননা প্রদান অনুষ্ঠান ২০২৪ অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে কবি ও গবেষক হিসাবে সেখ নুরুল হুদাকে তার রচিত "স্বনির্বাচিত কবিতা" গ্রন্থের জন্য রূপ্য পদক প্রদান করা হয়। তার পরের দিন সিলেটে বিশ্ববাংলা সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ কর্তৃক গুণিজন সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কবি ও গবেষক হিসাবে সেখ নুরুল হুদাকে সংবর্ধিত করা হয়। (বাংলাদেশ থেকে পুরস্কৃত ও সংবর্ধিত হলেন কবি ও লেখক সেখ নুরুল হুদা+ছবি)

সম্প্রতি বাংলাদেশের চট্টগ্রামের মোমিন রোডের কদম মোবারক মসজিদ গলিতে চট্টগ্রাম একাডেমি মিলনায়তনে বিশ্ব মুসলমান ইতিহাস সংঘের আয়োজনে হযরত রাসুলে কারীম (সঃ) এর কবি ও সাহাবী হযরত হাসসান বিন সাবিত (রাঃ) ও হযরত কাব বিন জুহায় (রাঃ) এর স্মরণে কবি সম্মেলন ও সেমিনার ২০২৪ অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে ইতিহাসবিদ, লেখক ও গবেষক হিসাবে কবি সেখ নুরুল হুদাকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।

অনুষ্ঠানে গবেষক মাওলানা জহুরুল আনোয়ার সাহেবের সভাপতিত্বে কবি সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বিশ্ব মুসলমান ইতিহাস সংঘের প্রেসিডেন্ট লেখক লায়ন শওকত আলী নূর। বিশ্ব মুসলমান ইতিহাস সংঘের মহাসচিব বিশিষ্ট ইতিহাসবেত্তা সোহেল মোঃ ফখরুদ দীনের সুচারু সঞ্চালনায় কবি সম্মেলনে বক্তব্য রাখেন চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব লেখক কামালউদ্দিন, মুসলমান ইতিহাস সমিতির মহাসচিব মাস্টার আবুল হোসাইন, ভাষা আন্দোলনের গবেষক ডা ম আ আ মুক্তাদীর, ছড়াকার কবি ফরিদ সাইদ, লেখক হানিফ মান্নান কাদেরী, মোহাম্মদ সালাউদ্দিন, জুঁইফুল প্রধান, জি এম মামুনুর রশিদ, মোহাম্মদ তারিফ হোসাইন, সমাজকর্মী জি এম মাহমুদ, শিক্ষাউন্নয়ন কর্মী মোহাম্মদ মোদ্দাসীর, দেলোয়ার হোসেন মানিক, মোহাম্মদ নাজমুল হক শামীম, মীর হোসাইন প্রমুখ।

এদিন বিকালে বাংলাদেশের চট্টগ্রামের জামালখান রোডে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু অডিটোরিয়ামে বাংলা কবিতাঙ্গনের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক গুণিজন সংবর্ধনা সভা ২০২৪ এ সাহিত্যে অবদানের জন্য কবি ও ইতিহাসবিদ হিসাবে সেখ নুরুল হুদাকে কবি ও গুণিজন সম্মাননা স্মারকে ভূষিত করা হয়। অনুষ্ঠানের আয়োজন করে বা়ংলা কবিতাঙ্গন। অনুষ্ঠান মঞ্চে উপস্থিত ছিলেন আয়োজক সংস্থার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ফারুক জাহাঙ্গীর, সংস্থার নির্বাহী পরিচালক মাহফুজা আহমেদ, সম্মেলন উদযাপন কমিটির আহবায়ক ইঞ্জিঃ মহিউদ্দিন, প্রফেসর ড. মহম্মদ ফরিদ উদ্দিন ( ফারুক), বাংলা একাদেমি পুরস্কার প্রাপ্ত কবি রেজাউদ্দিন স্টালিন, বিশিষ্ট কবি এ বি এম সোহেল রশিদ, কবি ও সাংবাদিক এ্যাঃ ড. জসিম উদ্দিন ভুঁইয়া প্রমুখ।

পরের দিন সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদে ইউ এস এ বাংলা আন্তর্জাতিক সাহিত্য ফোরামের আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন, সাহিত্য পুরস্কার ও সম্মাননা প্রদান অনুষ্ঠান ২০২৪ অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানে কবি ও গবেষক হিসাবে সেখ নুরুল হুদাকে তার রচিত "স্বনির্বাচিত কবিতা" গ্রন্থের জন্য রূপ্য পদক প্রদান করা হয়। মঞ্চে উপস্থিত ছিলেন আয়োজক সংস্থার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শাহ্ মোঃ সফিনূর, সংস্থার সভাপতি আবু সালেহ আহমদ, লেখক মাহমুদুল হাসান নিজামী, সিলেটের মদন মোহন কলেজের সাবেক প্রিন্সিপাল লে. কর্ণেল (অব) এম আতাউর রহমান পীর প্রমুখ। এছাড়া উপস্থিত ছিলেন লেখক সিরাজুল হক সহ আরও অনেকে।

তার পরের দিন সন্ধ্যায় সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য হলে সিলেটের বিশ্ববাংলা সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ কর্তৃক গুণিজন সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কবি ও গবেষক হিসাবে সেখ নুরুল হুদাকে সংবর্ধিত করা হয়। এছাড়া সংবর্ধিত হন সিলেটের লেখক ও গবেষক হাবিব আহমদ দত্ত চৌধুরী ও রিফাত আরা রিফাত, যিনি ইয়ুথ ডেলিকেশন বাংলাদেশ টিম লিডার হিসাবে ভারত সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রালয কর্তৃক সম্মাননায় ভূষিত। মঞ্চে উপস্থিত ছিলেন আয়োজক সংস্থার সভানেত্রী রাহানামা শাব্বীর চৌধুরী (মনি), সাধারণ সম্পাদিকা মাছূমা টফি একা প্রমুখ। এছাড়া বক্তব্য বলেন সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ সভাপতি সেলিম আউয়াল, অন্তর্দৃষ্টি সাহিত্য পত্রিকার সম্পাদক শহিদুল ইসলাম লিটন, সিলেট মায়াবন সাহিত্য সংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি এ কে আজাদ খান, নুসরাত মিডিয়া সার্ভিসের প্রোপাইটার আকলাসুর রহমান প্রমুখ।

تبصرہ ارسال

You are replying to: .